আজ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে এপ্রিল, ২০২৪ ইং

নওগাঁয় তাপমাত্রা ৯-এর নিচে বেড়েছে শীতের তীব্রতা

মোঃ ফিরোজ আহমেদ,নওগাঁ প্রতিনিধিঃ

নওগাঁয় বেড়েছে শীতের তীব্রতা কুয়াশার সঙ্গে যোগ হয়েছে হিমেল হাওয়া। শীতের এমন তীব্রতায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন,ঘর থেকে বের হওযায় খুবকঠিন হয়ে পড়িয়েছে। বেশির ভাগ বিপাকে পড়েছে খেটে খাওয়া ও ছিন্নমূল মানুষজন, কমেও গিয়াছে এখন আয় ও রোজগার।

আজ শনিবার ১৩ জানুয়ারী সকাল ৯টায় নওগাঁর বদলগাছী আবহাওয়া অফিস জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করেছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এ জেলায় উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। এছাড়াও জেলায় এ মৌসুমে সর্বনিম্ন তাপমাত্রা ধরা হয়েছে আজ।

এদিকে গত কয়েকদিন ধরেই নওগাঁয় তাপমাত্রা থাকছে ১০ ডিগ্রি সন্ধ্যার পর থেকেই কুয়াশা আর দিনভর হিমেল হাওয়ায় বেড়েছে শীতের দাপট। সকাল ১০টা পর্যন্ত কুয়াশায় ঢাকা থাকছে পথঘাট। দিনভর দেখা মিলছে না সূর্যের। সারাদিন অল্প সময়ের জন্য একটু সূর্যের দেখা পাওয়া গেলেও তাতে থাকছে না কোনো উত্তাপ। এতে ঘর থেকে বের হওয়াই যেন কঠিন হয়ে পড়েছে। বেশি বিপাকে পড়ছেন বয়স্ক, ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষেরা। ঝুঁকিপূর্ণ হলেও অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। কমে গেছে আয়-রোজগারও। কুয়াশায় দুর্ঘটনা এড়াতে সড়কে হেডলাইট জ্বালিয়ে যানবাহন চলাচল করতেও দেখা গেছে।

সদর সদর উপজেলার বর্ষাইল গ্রামের কৃষক রবিউল ইললাম বলেন, ‘খুব শীত। মাঠে ঠিকমতো কাজই করতে পারছি না। কবে নাগাদ শীত কমবে কিছুই বোঝা যাচ্ছে না।

একই এলাকার কৃষক জাহিদুল ইসলাম বলেন, ‘সবজি ক্ষেতে কাজ করতে ব্যাপক সমস্যা হচ্ছে। হাত-পা শীতল হয়ে যাচ্ছে শীতের কারণে। মাঝে মাঝে আগুন জ্বালিয়ে হাত-পা গরম করে নিতে হচ্ছে।’

জেলা শহরের তাজের মোড়ের রিকশাচালক মুন্টু মিয়া বলেন, ‘খুব শীত পড়েছে। রিকশা চালাতে আমাদের খুব কষ্ট হচ্ছে। তবুও পেটের দায়ে কাজ তো করতেই হবে। রিকশা না চালাতে পারলে পরিবার নিয়ে না খেয়ে থাকতে হবে।’

বদলগাছী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক হামিদুর বলেন, ‘আজ সকাল ৯টার দিকে জেলায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এটাই এ মৌসুমে নওগাঁর সর্বনিম্ন তাপমাত্রা।’

এ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। ঘন কুয়াশার সঙ্গে উত্তরের হিমেল বাতাস প্রবাহিত হওয়ায় কয়েকদিন ধরেই শীত জেঁকে বসেছে। আগামী আরও দুই-তিনদিন এমন আবহাওয়া থাকবে বলেও জানান তিনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ